স্বাস্থ্য ও মিডিয়া সাক্ষরতার গুরুত্ব

যদিও গবেষণায় সুপারিশ করা হয়েছে যে শিশুদের খাওয়ার অভ্যাস তারা শ্রেণিকক্ষে প্রবেশের আগেই গঠিত হয়েছিল – দুই বছরের কম বয়সী বাচ্চাদের ইতিমধ্যে তাদের পিতামাতার খাবারের পছন্দগুলির উপর ভিত্তি করে ডায়েটরি পছন্দ থাকতে পারে – আজীবন স্বাস্থ্যকর নিদর্শনগুলি প্রথম দিকে প্রতিষ্ঠায় সহায়তা করতে স্বাস্থ্য শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

গবেষণা থেকে দেখা যায় যে স্বাস্থ্য শিক্ষার পাশাপাশি স্বাস্থ্যগত আচরণের পাশাপাশি একাডেমিক কৃতিত্বের উপর ইতিবাচক প্রভাব রয়েছে এবং স্বাস্থ্য সাক্ষরতার উন্নতির সর্বাধিক কার্যকর উপায়টি নিশ্চিত করছে যে স্বাস্থ্য শিক্ষাকে শিক্ষার সমস্ত স্তরের পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের স্কুলগুলি প্রতিদিন ৫৪ মিলিয়ন শিক্ষার্থীকে শিক্ষিত করে এবং শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য স্বাস্থ্যকর আচরণের প্রচারের জন্য কেবল একটি আউটলেটই সরবরাহ করতে পারে না, তবে তাদের পক্ষে স্বাস্থ্যকর খাওয়া এবং শারীরিক ক্রিয়াকলাপে অংশ নেওয়া সহ এই আচরণগুলিতে জড়িত থাকার জন্য একটি জায়গা সরবরাহ করতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সাক্ষরতার উন্নতির খুব প্রয়োজন। ২০০ 2007 সালে ইউনিসেফের এক গ

বেষণায়, আমাদের শিশু শিশুদের স্বাস্থ্য ও সুরক্ষায় 21 শিল্পোন্নত দেশগুলির মধ্যে সর্বশেষে অবস্থান করে। আমাদের উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে প্রায় পাঁচজনের মধ্যে একজন ধূমপায়ী, ৮০ শতাংশ শিক্ষার্থী প্রতিদিন পাঁচটি শাকসবজি এবং ফলমূল পরিবেশন করেন না এবং প্রতি বছর ৮৩০,০০০-এরও বেশি কিশোর-কিশোরী গর্ভবতী হন। আমেরিকান জনসংখ্যার প্রায় দুই তৃতীয়াংশই বেশি ওজন বা স্থূলকেন্দ্রিক বলে অনুমান করা হয়।

তদ্ব্যতীত, স্বাস্থ্য এবং স্বাস্থ্যের সাথে সম্পর্কিত আচরণগুলি সম্পর্কে আমাদের বোধগম্যতা প্রায়শই মিডিয়া এবং মিডিয়া চিত্রগুলির দ্বারা অত্যন্ত প্রভাবিত হয় – যা ভুল ধারণা এবং নেতিবাচক স্বাস্থ্য আচরণ এবং মনোভাবের দিকে পরিচালিত করতে পারে।

মিডিয়া সাক্ষরতার গুরুত্ব স্বাস্থ্য শিক্ষার ক্ষেত্রে প্রযোজ্য

শৈশবকালে আত্ম-সম্মানের ধরণগুলিও বিকাশ লাভ করে, যদিও বাচ্চারা নতুন অভিজ্ঞতা এবং উপলব্ধি অর্জন করার সাথে সাথে এগুলি ওঠানামা করে। মিডিয়া বার্তাগুলি অস্বাস্থ্যকর আচরণগুলিকে প্রভাবিত করতে পারে, বিশেষত বয়ঃসন্ধিকালে, একটি বিস্তৃত স্বাস্থ্য শিক্ষার কর্মসূচিতে কেবল স্বাস্থ্য জ্ঞানই নয়, মিডিয়া সাক্ষরতাও অন্তর্ভুক্ত থাকতে পারে কারণ


এটি মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের আচরণের সাথেও সম্পর্কিত।

“একটি বৃহত্তর স্তরে, কীভাবে আমাদের চিত্রগুলি আসতে পারে তা মিডিয়া থেকে আসে। তারা যে দিকনির্দেশনা দেওয়ার জন্য আমরা প্রয়াস চালিয়ে যাচ্ছি তার তরুণ জীবনের [[]] এক গুরুত্বপূর্ণ অবদান,” মিডিয়া লিটারেসির জন্য অ্যাসোসিয়েশন, মিডিয়াসির সম্পাদক রিসোর্স শিক্ষক নীল অ্যান্ডারসন লিখেছেন। নিউজলেটার

অ্যান্ডারসন ব্যাখ্যা করেছেন, মিডিয়া সচেতনতা শিক্ষার্থীদের বিপণন কর্মসূচির বিরুদ্ধে লড়াই করার কৌশলগুলি শিখতে সহায়তা করতে পারে যা তাদের ঘৃণিত আচরণের প্রচারের জন্য ঝুঁকিপূর্ণ আচরণ করে, প্রবণতা এবং ভুল ধারণাটি বিস্ফোরিত করতে পারে, ইতিবাচক মনোভাবকে সহজলভ্য করতে পারে এবং শিক্ষার্থীদের মিডিয়া-জানানো তথ্য কীভাবে শোষণ করতে এবং প্রশ্নবিদ্ধ করতে শেখাতে সহায়তা করতে পারে।

যেহেতু আমাদের নিজেদের এবং অন্যদের সম্পর্কে আমাদের উপলব্ধিগুলি প্রাথমিকভাবে বিকাশ লাভ করে এবং আমরা যেমন মিডিয়া-ডুবে যাওয়া বিশ্বে বাস করি, তাই গুরুত্বপূর্ণ যে আমাদের মিডিয়া মূল্যবোধের অন্তর্নিহিত সংঘাতগুলি আমাদের বাচ্চাদের এবং কৈশোর-বয়সীদের সাথে প্রথমে, আমাদের ইতিবাচক, ইতিবাচক হিসাবে সমাধান করা গুরুত্বপূর্ণ , এবং সুসংগত উপায়।

একটি বিস্তৃত (বয়স-উপযুক্ত) স্বাস্থ্য প্রোগ্রাম তাই বিভিন্ন ধরণের উন্নয়নের বিভিন্ন পর্যায়ে এই বিষয়ে শিক্ষা দেবে। প্রাক-কৈশোর এবং কৈশরত্ব বিশেষত নিজের এবং বিশ্বের মধ্যে তাদের অবস্থান আবিষ্কারের জন্য একজন ব্যক্তির বিকাশের জন্য প্রাসঙ্গিক পর্যায়ে এবং এই গুরুত্বপূর্ণ সময়ে মিডিয়া সাক্ষরতা এক প্রভাবশালী এবং ইতিবাচক স্বাস্থ্য প্রোগ্রামের একান্ত মূল চাবিকাঠি। ইতিবাচক স্বাস্থ্য আচরণ এবং দৃষ্টিভঙ্গিকে প্রভাবিত করে এমন সমস্যাগুলি অবশ্যই সমাধান করা উচিত, বিশেষত কিশোরী মেয়েদের মধ্যে:

Advertisement বিজ্ঞাপনে শরীরের ডিজিটাল ম্যানিপুলেশন – মিডিয়াতে আমরা যা দেখি প্রায় সবগুলিই কিছুটা পরিবর্তন বা ডিজিটালভাবে ম্যানিপুলেট করা হয়েছে।

Media মিডিয়াতে দেহের অব্যবস্থাপনা – ১৯60০ এর দশক থেকে মিডিয়াতে পুরুষদের যৌন চিত্রগুলি ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, এবং নারীদের যৌনীকরণের চিত্র ৯৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে ইউনিভার্সিটি অফ বাফেলোর এক গবেষণা। এছাড়াও পুরুষদের তুলনায় মহিলাদের 10 গুণ বেশি হাইপারসেক্সুয়ালাইজড চিত্র এবং মহিলাদের তুলনায় পুরুষদের 11 গুণ বেশি যৌন-চিত্রযুক্ত চিত্র রয়েছে।

Leave a Reply